চায়না তেলাপোকা দূর করার উপায়

চায়না তেলাপোকা দূর করার উপায় কি?

আপনার বাড়িতে কি হঠাৎ করে তেলাপোকার মতো দেখতে ছোট ছোট পোকার আক্রমণ দেখা দিচ্ছে যেগুলো কোনো ভাবেই তাড়াতে পারছেন না? যদি এ প্রশ্নটির উত্তর হ্যাঁ হয়ে থাকে, তাহলে আপনার বাড়িতে চায়না তেলাপোকার আক্রমণ দেখা দিয়েছে।
কিছু বছর আগেও বাংলাদেশে এ ধরণের তেলাপোকা তেমন বেশি দেখা যেতোনা। তবে দুই থেকে তিন বছর ধরে এ তেলাপোকার উপদ্রব অনেক বেশি লক্ষ্য করা যায়। এই তেলাপোকাগুলো সবচেয়ে বেশি দেখা যায় আমাদের বাসা বাড়িতে। যদি এই তেলাপোকা একবার বংশবিস্তার করতে শুরু করে, তাহলে সেটি নির্মূল করার জন্য হতে হয় অধিক কৌশলী। আজকের এই লেখায় আমি আপনাদেরকে জানাবো কিভাবে সবচেয়ে কম সময়ে এবং কম খরচে আপনারা আপনাদের বাড়ি থেকে চায়না তেলাপোকা চিরতরে তাড়াতে পারেন সে সম্পর্কে।

চায়না তেলাপোকা সম্পর্কে কিছু তথ্য জানুন

চলুন লেখার শুরুতেই জেনে আসা যাক চায়না তেলাপোকা সম্পর্কে কয়েকটি তথ্য। চায়না তেলাপোকা হচ্ছে তেলাপোকার মতো দেখতে তবে আকৃতিতে ছোট ছোট পোকা, যেগুলোকে আঞ্চলিকভাবে চায়না তেলাপোকা পোকা নামে সবাই ডেকে থাকেন।
চায়না তেলাপোকা কোথা থেকে আসে?
এই প্রশ্নটি অনেকেই করে থাকেন। যেহেতু এই তেলাপোকাটি বাংলাদেশে আগে তেমন একটা দেখা যেতো না, তাই এটি কোথা থেকে এসেছে সেটি সম্পর্কে কোন পরিষ্কার মতবাদ নেই। তবে ধারণা করা হয়ে থাকে, চায়না থেকে আমদানিকৃত পণ্যের বাক্সের মাধ্যমে এই পোকা আমাদের দেশে প্রবেশ করেছে।
এই চায়না তেলাপোকা গুলো ড্রেন, ময়লা অথবা পানির সুয়ারেজ লাইনের মধ্যে দিয়ে চলাফেরা করে থাকে। এরা স্বভাবে দলবদ্ধ। তাই যদি কোনোভাবে এ পোকাগুলো বাইরে থেকে আপনার ঘরে প্রবেশ করে থাকে, তাহলে কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন পুরো বাড়ি এ পোকাগুলো দিয়ে ভরে গেছে।
চায়না তেলাপোকা সম্পর্কে এর চাইতেও ভয়ংকর বিষয়টি হচ্ছে এই তেলাপোকাকে সহজে মারা যায় না। কারণ এগুলো স্বভাবে অত্যন্ত চতুর প্রকৃতির। তাই যদি সাহস করে ঝাড়ু দিয়ে গুলোকে মারতে যান, তাহলে দেখতে পাবেন মুহূর্তেই এগুলো পালিয়ে গেছে।
শুধু তাই নয়, এই পোকাগুলো দিনের যেকোনো সময় আমাদের খাবারের ওপর দিয়ে হেঁটে যেতে পারে। আর এই পোকাগুলো যদি বাইরের নোংরা পরিবেশ থেকে আমাদের বাড়ির ভেতরে প্রবেশ করে এবং খাবারের ওপর দিয়ে হাঁটে বা খাবার খায়,এবং পরবর্তীতে সেই খাবার যদি আমরা খাই তাহলে নিঃসন্দেহে বিভিন্ন কঠিন রোগ জীবাণু ও ব্যাকটেরিয়া আমাদের দেহে প্রবেশ করবে। বিশেষ করে বাচ্চাদের স্বাস্থ্যের জন্য এটি দারুণ ক্ষতিকর৷

SHOP AT CHAYA PEST CONTROL

Cockroach Killer

4.8/5

70 TK

Cockroach Killer Gel

4.5/5

500 TK

Bed Bug Killer

5/5

750 TK

Fly Killer

4.6/5

80 TK

চায়না তেলাপোকা গুলোর মূল বৈশিষ্ট্য হচ্ছে এগুলো অত্যন্ত দ্রুত বংশবৃদ্ধি করতে পারে। শুধু তাই নয়, এটি বংশবৃদ্ধি করে এক স্থান থেকে অন্য স্থানে খুব দ্রুত ছড়িয়ে যেতে পারে। তাই যদি বাড়িতে এই তেলাপোকা দেখা যায় এবং তাৎক্ষণিকভাবে কোন ব্যবস্থা নেয়া না হয়ে থাকে, তাহলে পরিস্থিতি ধরাছোঁয়ার বাইরে চলে যায়। সুতরাং বুঝতেই পারছেন আপনাদের বাড়ির যেকোনো স্থানে যেমন ডাইনিং টেবিল, অথবা রান্নাঘরে তেলাপোকা দেখা দিলে দেরি না করে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

ছোট তেলাপোকা মারার উপায়

চায়না তেলাপোকা নামক ছোট ছোট তেলাপোকা গুলোকে মারবেন কিভাবে? এখন নিশ্চয়ই সবার মনে এ প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। সত্যি বলতে আপনি সাধারন কোন তেলাপোকা মারার ঔষধ দিয়ে এই তেলাপোকা গুলোকে মারতে পারবেন না। কারণ এগুলো অন্যান্য তেলাপোকার চাইতে বেশ শক্তিশালী।
তাহলে কি করবেন?
আমি এখন আপনাদেরকে চায়না তেলাপোকা মারার জন্য দারুন শক্তিশালী একটি ঔষধের ব্যাপারে জানাবো। এই ঔষধ চায়না তেলাপোকা মারতে এত বেশি কার্যকরী যে একবার এই ঔষধটি ব্যবহার করার কিছুদিন পর দেখতে পাবেন যে বাড়িতে একটিও চায়না তেলাপোকা অবশিষ্ট নেই।

এই কার্যকরী ওষুধ টির নাম Cockroach Killing Bait Powder. অন্যান্য তেলাপোকা মারার ঔষধের সাথে এই ঔষধের পার্থক্য হচ্ছে এই ঔষধের স্বাদ বিস্কুটের মতো। তাই চায়না তেলাপোকাসহ যে কোন তেলাপোকাই এই ঔষধ দেখে আকৃষ্ট হয় এবং দলবেঁধে এটি খেতে চলে আসে।

এটির আরেকটি বৈশিষ্ট্য হলো এটি খাওয়ার পর যখন তেলাপোকা মারা যেতে শুরু করবে, তখন যে তেলাপোকাগুলো জীবিত থাকবে সেগুলো ওই মৃত তেলাপোকা গুলোকে খাওয়ার জন্য আকর্ষণ বোধ করবে এবং খাওয়া মাত্রই জীবিত তেলাপোকাগুলো মারা যেতে শুরু করবে।
এই ঔষধটি ব্যবহার করার পর ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যেই আপনারা বাড়িতে তেলাপোকার সংখ্যা কমে যাওয়া দেখতে শুরু করবেন। তবে সর্বোত্তম ফলাফল পাওয়ার জন্য আপনাদেরকে কিছুদিন অপেক্ষা করতেই হবে। যদি ধৈর্য্য ধরে ৫ থেকে ৭ দিন এই ঔষধটি ব্যবহার করতে থাকেন, তাহলে দেখতে পাবেন আপনার বাড়িতে চায়না তেলাপোকার উপদ্রব একেবারেই শেষ হয়ে যাবে।
এছাড়াও আপনাদেরকে পরামর্শ হিসেবে বলবো সব সময় নিজেদের আলমারি, ফ্রিজ, স্টোর রুম, ওয়াশরুম, রান্নাঘর অর্থাৎ এক কথায় পুরো বাড়ি যতটুকু সম্ভব পরিস্কার পরিছন্ন রাখুন। কখনোই পুরনো কার্টন অথবা বক্স বাড়িতে বেশিদিন ফেলে রাখবেন না। এভাবে যদি তেলাপোকা তাড়ানোর পর সতর্কতা অবলম্বন করেন তাহলে ইনশাল্লাহ আপনাদের বাড়িতে আর চায়না তেলাপোকার আক্রমণ হবে না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top